[2024] Most Important eCommerce Metrics You Should Measure To Grow Online Business

যখন আপনার অনলাইন স্টোরের বৃদ্ধির জন্য এবং আপনার বিক্রয়কে আকাশচুম্বী করার জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়ার কথা আসে, ইকমার্স মেট্রিক্স গুরুত্বপূর্ণ ব্যবসার বিভিন্ন মেট্রিক্স ট্র্যাক রাখা হবে না শুধুমাত্র ব্যর্থতা থেকে রক্ষা করুন কিন্তু আপনাকে আপনার ব্যবসাকে সাফল্যের চূড়ান্ত উচ্চতায় নিয়ে যেতে সাহায্য করে।

eCommerce metrics

যাইহোক, প্রায়শই শতের মধ্যে হারিয়ে যাওয়া খুব সহজ ব্যবসার পরিমাপ এবং বিশ্লেষণ। আপনি ই-কমার্স জগতে নতুন বা কিছু সময়ের জন্য অনলাইন ব্যবসার অংশ হয়ে থাকুক না কেন, এই সংখ্যা এবং মানগুলি আপনাকে অভিভূত করতে পারে এবং বিভ্রান্ত করতে পারে। 

ব্যবসার মূল মেট্রিক্সের ধারণা বুঝতে এবং আপনার অনলাইন ব্যবসায় দীর্ঘমেয়াদী ইতিবাচক প্রভাব ফেলতে আপনাকে সাহায্য করার জন্য, আমরা একটি তালিকা তৈরি করেছি শীর্ষস্থানীয় গুরুত্বপূর্ণ ইকমার্স মেট্রিক্স। আপনি অনায়াসে এই বিশ্লেষণগুলি ট্র্যাক রাখা এবং অপ্টিমাইজ করে আপনার বিক্রয় skyrocket করতে পারেন. 

কিন্তু আমরা তালিকায় প্রবেশ করার আগে, আপনাকে বুঝতে হবে ইকমার্স মেট্রিক্স কী এবং কেন সেগুলি আপনার ব্যবসা বৃদ্ধিতে এত মূল্যবান। আরো জানতে আগ্রহী? তারপর পড়তে থাকুন! 

ইকমার্স মেট্রিক্স কি এবং কেন তারা আপনার ব্যবসার জন্য অপরিহার্য? 

যে কোন পরিমাপযোগ্য, ধারাবাহিকভাবে সংজ্ঞায়িত পরিমাপ একটি অনলাইন ব্যবসা ওয়েবসাইটের কর্মক্ষমতা হিসাবে পরিচিত হয় ইকমার্স মেট্রিক্স. এই মেট্রিকগুলি অনেক ধরণের হতে পারে এবং আপনাকে আপনার ব্যবসার বিভিন্ন বিভাগ যাচাই করতে এবং বিকাশ করতে সহায়তা করে। 

সফল অনলাইন ব্যবসাগুলি সর্বদা তাদের ওয়েবসাইট মেট্রিক্সের দিকে নজর রাখে ব্যবহারকারীর ব্যস্ততা এবং মিথস্ক্রিয়া পর্যবেক্ষণ করুন. ই-কমার্স মেট্রিক্স দেখাতে পারে যে কোন পণ্য বা বিভাগে আপনাকে অবিলম্বে পদক্ষেপ নিতে হবে, ভবিষ্যতে উন্নতি করার পরিকল্পনা করতে হবে, অথবা এমনকি আপনার দোকান থেকে সম্পূর্ণভাবে সরাতে হবে। তারা শুধুমাত্র আসন্ন ক্ষতির পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে না কিন্তু তাদের ঘটতেও বাধা দিতে পারে। একটি সফল অনলাইন স্টোর পরিচালনার জন্য ইকমার্সের জন্য এই মেট্রিক্সগুলি সংগ্রহ, বিশ্লেষণ এবং উন্নতি করার ক্ষমতা প্রয়োজন৷

আপনার ইকমার্স ব্যবসার জন্য কোন মেট্রিক্স গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করুন 

আপনি নিশ্চয়ই ভাবছেন যে যদি অনেকগুলি থাকে তবে কোন ব্যবসার মেট্রিক্স ট্র্যাক রাখতে হবে তা কীভাবে জানবেন৷ ভাল খবর হল যে আপনার ব্যবসার বৃদ্ধির জন্য বা সরাসরি আপনার ব্যবসার অবস্থার প্রতিনিধিত্ব করার জন্য প্রয়োজনীয় কিছু ই-কমার্স মেট্রিক্স রয়েছে। আপনার কোম্পানির জন্য কোন ই-কমার্স সূচকগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করতে, নিজেকে নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন:

🎯 নির্দিষ্ট মেট্রিক্স পরিবর্তিত হলে আপনার অনলাইন ব্যবসার দোকান কতটা প্রভাবিত হবে? ধরুন আপনার ওয়েবসাইট ট্রাফিকের মতো একটি নির্দিষ্ট মেট্রিকের পরিবর্তনগুলি আপনার ব্যবসাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে এমন সম্ভাবনা রয়েছে। সেই ক্ষেত্রে, এটি আপনার অনলাইন স্টোরের জন্য একটি গুরুত্বপূর্ণ মেট্রিক হতে পারে। 

🎯 একটি নির্দিষ্ট মেট্রিকের উন্নতি বা কাজ করা কি আপনার কোম্পানিকে তার লক্ষ্যে পৌঁছানোর কাছাকাছি নিয়ে যাবে? নির্দিষ্ট মেট্রিক্সে উন্নতি আপনার অনলাইন ব্যবসা ওয়েবসাইটকে আরও সফল এবং আপনার গ্রাহকদের কাছে আকর্ষক করে তুলবে কিনা তা নির্ধারণ করুন। যদি এটি করে, তাহলে এটি আপনার ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ মেট্রিক। 

🎯 আপনি যদি একটি নির্দিষ্ট একটিতে উন্নতি করেন তবে আপনি কি অন্যান্য মেট্রিক্সে পরিবর্তন দেখতে পাবেন?  আপনি বিবেচনা করা প্রয়োজন আন্তঃসংযুক্ত মেট্রিক্স এবং কোনটি উন্নতি বা নেতিবাচকভাবে অন্যদের প্রভাবিত করে তা নির্ধারণ করুন। 

আমরা বিশ্বাস করি আপনি একটি ভাল বোঝার আছে ইকমার্স মেট্রিক্স এতক্ষণে, তাই আসুন ডুবে যাই এবং আপনার অনলাইন ব্যবসা বাড়াতে আপনার পরিমাপ করা উচিত শীর্ষ ই-কমার্স মেট্রিক্সের দিকে নজর দেওয়া। 

স্কাইরকেট বিক্রয়ের জন্য আপনাকে ট্র্যাক এবং অপ্টিমাইজ করার জন্য সেরা ইকমার্স মেট্রিকগুলি প্রয়োজন৷ 

বিশ্বের বেশিরভাগ সফল ব্যবসার ইকমার্স মেট্রিক্স ট্র্যাকিং এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করার অভ্যাস রয়েছে। আমরা একটি তালিকা তৈরি করেছি সবচেয়ে গুরুত্বপূর্ণ ইকমার্স মেট্রিক্স আপনাকে সাহায্য করার জন্য আপনাকে ট্র্যাক রাখতে হবে। আপনার বিক্রয় উল্লেখযোগ্যভাবে বাড়াতে, আপনার কাছে এই মেট্রিক্স এবং KPI গুলি সর্বদা আপনার সাথে প্রস্তুত থাকা উচিত। 

1) বিক্রয় রূপান্তর হার 

সবচেয়ে গুরুত্বপূর্ণ ইকমার্স মেট্রিক যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে, আপনার সাইট যত বড় বা ছোট হোক না কেন, তা হল আপনার ব্যবসা বিক্রয় রূপান্তর হার. এটি একটি শতাংশ যা আপনার সংখ্যা নির্ধারণ করে সাইট ভিজিটর যারা তাদের ক্রয় সম্পূর্ণ এবং আপনার ব্যবসার জন্য অর্থপ্রদানকারী গ্রাহক হয়ে উঠুন। যেকোন ব্যবসার অধ্যয়ন করা দরকার যে কতটা ট্র্যাফিক রূপান্তরিত করে এবং লাভ নিয়ে আসে। 

👉 আপনার রূপান্তর হার ট্র্যাক রাখুন

আপনার কোম্পানির বিক্রয় রূপান্তর হার গণনা করার জন্য, আপনাকে খুঁজে বের করতে হবে ক্রয় ব্যবহারকারীদের শতাংশ আপনার পণ্য  

[2024] Most Important eCommerce Metrics You Should Measure To Grow Online Business

সুতরাং আপনার যদি মোট 100 জন ওয়েবসাইট ভিজিটর থাকে এবং তাদের মধ্যে প্রায় 50 জন আপনার ব্যবসা থেকে একটি পণ্য ক্রয় করে, আপনার সাইটের রূপান্তর হার হবে 50%।

এখানে, 

মোট ভিজিটর = 100 জন 

রূপান্তরের সংখ্যা = 50টি 

সুতরাং, রূপান্তর হার = (50/100) * 100%  = 50%

 রূপান্তর হার ট্র্যাক করার সর্বোত্তম অনুশীলন হল ব্যবহার করা গুগল বিশ্লেষক এবং একটি লক্ষ্য সেট আপ করুন। আপনার Google Analytics লক্ষ্য কীভাবে সেট আপ করবেন তা বোঝার জন্য, আমরা আপনাকে 'উন্নত ইকমার্স ডেটা বিশ্লেষণ করুন'একটি পড়া।

eCommerce metrics

👉 আপনার বিক্রয় রূপান্তর হার উন্নত করুন 

আপনি আপনার সাইটটিকে আরও আকর্ষক এবং ইন্টারেক্টিভ করে দ্রুত আপনার রূপান্তর হার বাড়াতে পারেন৷ এছাড়াও আপনি অন্তর্ভুক্ত করতে পারেন সামাজিক প্রমাণ বিপণন এবং FOMO বিপণন ওয়ার্ডপ্রেস প্লাগইন যেমন পর্যালোচনা এবং NotificationX আপনার সাইটে বিশ্বাসযোগ্যতা যোগ করতে এবং আপনার গ্রাহকদের একটি ক্রয় করতে রাজি করান। 

2) ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধির হার

আপনার WooCommerce সাইটে নিয়মিত ভিজিট করা ব্যবহারকারীর সংখ্যার উপর নজর রাখা গুরুত্বপূর্ণ। একবার আপনি আপনার ইকমার্স রূপান্তর হারগুলি বুঝতে পেরে এবং এই মেট্রিকগুলি অপ্টিমাইজ করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে, আপনাকে আপনার উপর ফোকাস করতে হবে ওয়েবসাইট ট্রাফিক

আপনার সাইটের ভিজিটররা কোথা থেকে আসছে তা আপনাকে জানতে হবে - এটি আপনার বিজ্ঞাপন, ইমেল মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা আপনি ব্যবহার করছেন এমন অন্য কোনো কৌশল। আপনার সাইটের ট্র্যাফিক বিশ্লেষণ আপনাকে বিভিন্ন ট্রাফিক উত্স থেকে প্রাপ্ত রাজস্ব গণনা করতে এবং করতে সহায়তা করবে৷ সঠিক খাতে বিনিয়োগ.

আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, আপনার কিছু ট্রাফিক উত্স অন্তর্ভুক্ত থাকতে পারে: 

🎯 আপনার ওয়েবসাইটের ট্রাফিক: ট্র্যাক রাখুন পরিদর্শন সংখ্যা নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার ওয়েবসাইটে প্রতি ব্যবহারকারী। 

🎯 আপনার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম: সম্ভাব্য কেনাকাটা চালানোর জন্য প্রতিটি নতুন ব্লগ পোস্ট এবং পণ্য Twitter, LinkedIn, Facebook, Google, এবং Pinterest-এর পাশাপাশি অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করুন। 

🎯 আপনার সাইটে ব্লগ পোস্ট: আপনার ব্লগ পোস্টের জন্য আকর্ষক বিষয়বস্তু লিখুন। যে ব্লগগুলি অন-পৃষ্ঠা এসইও কৌশলগুলির একটি পরিসর ব্যবহার করে সেগুলি আপনাকে সার্চ ইঞ্জিনে উচ্চতর স্থান পেতে এবং আপনার ওয়েবসাইটে আরও দর্শকদের আকর্ষণ করতে সহায়তা করতে পারে। কিভাবে আমাদের ব্লগ পড়ুন আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করুন আরও জানতে.  

🎯 গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন: সার্চ ইঞ্জিনে আপনার এসইও র‌্যাঙ্কিং উন্নত করার ব্যবস্থা নিন। এটি গুরুত্বপূর্ণ যে আপনার ওয়েবসাইট বা ব্লগ পোস্টগুলি প্রথম অনুসন্ধান পৃষ্ঠায় প্রদর্শিত হবে কারণ বেশিরভাগ ব্যবহারকারী প্রথম পৃষ্ঠার পরে ক্লিক করেন না৷ 

👉 আপনার সাইট ট্রাফিক বিশ্লেষণ

eCommerce metrics

সাহায্যে গুগল বিশ্লেষক, আপনি বিভিন্ন বিশ্লেষণ এবং হার ব্যবহার করে বিভিন্ন উপায়ে আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক বিশ্লেষণ এবং ট্র্যাক করতে পারেন। 

📊 বাউন্স রেট: 

বাউন্স রেট হল একটি শতাংশ যা ওয়েবসাইট ট্রাফিক বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়। এটি সাইটের দর্শকদের শতাংশের প্রতিনিধিত্ব করে যারা কোনো পদক্ষেপ না নিয়েই আপনার অনলাইন স্টোর ছেড়ে চলে যায় (বা বাউন্স)। আপনি ব্যবহার করে আপনার WooCommerce দোকানের বাউন্স রেট পরিমাপ করতে পারেন গুগল বিশ্লেষক, গাণিতিক সমীকরণ ইত্যাদি। আপনার বাউন্স রেট যত কম হবে, আপনার ওয়েবসাইটের জন্য এটি তত ভালো। 

📊 পৃষ্ঠায় গড় সময়:  

এটি একটি গুরুত্বপূর্ণ মেট্রিক যা একটিতে ব্যয় করা সময়ের গড় পরিমাণ নির্ধারণ করতে ব্যবহৃত হয় একক ওয়েব পেজ ওয়েবসাইটের সমস্ত ব্যবহারকারীদের দ্বারা। এই মেট্রিক প্রস্থান পৃষ্ঠা এবং বাউন্স বিবেচনা করে না।

📊 পৃষ্ঠার মান: 

লক্ষ্য পৃষ্ঠায় অবতরণ বা একটি ইকমার্স লেনদেন সম্পূর্ণ করার আগে একজন ব্যবহারকারী যে পৃষ্ঠাটি পরিদর্শন করেন তার গড় মানকে বলা হয় পৃষ্ঠার মান.

eCommerce metrics

👉 আপনার ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধি 

আপনার ওয়েবসাইটের ট্র্যাফিকের সর্বোত্তম উন্নতির জন্য সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে রয়েছে: 

📊 সোশ্যাল মিডিয়াতে আরও বিনিয়োগ করুন, ইমেল প্রচারাভিযান, এবং বিষয়বস্তু বিপণন আপনার কোম্পানির বিপণন প্রচেষ্টা বৃদ্ধি.

📊 বিবেচনা স্পন্সর বিজ্ঞাপন এবং অন্যান্য বিপণন প্রচারাভিযানগুলি উপযুক্ত গ্রাহক জনসংখ্যাকে লক্ষ্য করতে যদি আপনার বাজেট থাকে।

📊 গ্রাহকদের পছন্দ হবে বলে আপনি মনে করেন এমন বিষয়বস্তু চিহ্নিত ও হাইলাইট করার মাধ্যমে ব্যবহারকারীর ব্যস্ততার মাত্রা বাড়ান। দ্বারা একচেটিয়া পণ্য বা বিক্রয় আইটেম প্রদর্শন বিভাগের মাধ্যমে তাদের হাইলাইট করা এবং পণ্য স্লাইডার. 

📊 আপনার ওয়েবসাইট ডিজাইন এবং ব্যবহারযোগ্যতা উন্নত করুন - আপনার সাইট তৈরি করুন নেভিগেট করা সহজ এবং প্রতিক্রিয়াশীল থিম এবং টেমপ্লেট ব্যবহার করুন। আপনি অনায়াসে ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করতে এবং ইন্টারেক্টিভ উইজেট এবং বোতামগুলি প্রয়োগ করতে সংক্ষিপ্ত লেআউট সহ প্রাণবন্ত রঙগুলি ব্যবহার করতে পারেন।

3) গ্রাহক লাইফটাইম ভ্যালু (CLV)

অনুসারে টেক ইন এশিয়া, কাস্টমার লাইফটাইম ভ্যালু (CLV) প্রতিটি ভোক্তাকে আপনার পণ্য এবং পরিষেবার জন্য ব্যয় করার জন্য আপনি অনুমান করা অর্থের পরিমাণ। এই নির্দিষ্ট মেট্রিকটি গ্রাহকের জীবদ্দশায় ভোক্তাদের কাছ থেকে মোট কত পরিমাণ রাজস্ব অর্জন করবে তা বুঝতে সাহায্য করে। একজন গ্রাহক পেতে আপনি কতটা ব্যয় করতে পারেন এবং সেগুলি রাখতে আপনার কতদূর যেতে হবে তা জানা আপনাকে একটি দেবে AOV এবং CAC এর অনুমান.

eCommerce metrics

👉 গ্রাহকের জীবনকালের মূল্য অনুমান করুন

CLV ভবিষ্যদ্বাণী করা এবং ট্র্যাক করা একটু কঠিন হতে পারে। যদিও কিছু সূত্র আপনাকে একজন গ্রাহকের জীবনকালের মূল্য বুঝতে সাহায্য করে, আপনি করতে পারেন এই ক্যালকুলেটর ব্যবহার করুন প্রক্রিয়া সহজ করতে। 

আপনি উচ্চ-মূল্যবান গ্রাহকদের বিশ্লেষণ করতে পারেন এবং তাদের ক্রয়ের ধরণগুলি বের করতে পারেন, তারপরে অন্যান্য গ্রাহকদের সাথে সিস্টেমটি প্রতিলিপি করতে পারেন। 

👉 গ্রাহকের লাইফটাইম মান অপ্টিমাইজ করুন

CLV উন্নত করতে, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করতে পারেন:

📊 ডিসকাউন্ট, বিশেষ অফার, এবং অন্যান্য প্রচারমূলক কার্যকলাপ অফার করে গ্রাহকদের ফিরে আসতে উত্সাহিত করুন।

📊 নতুন গ্রাহকদের (CAC) অর্জনের খরচ কমান। আপনি স্বতন্ত্র ভোক্তাদের থেকে লাভ বাড়াতে সক্ষম হবেন।

📊 আপনার গড় অর্ডার মান (AOV) বাড়ানোর উপায় খুঁজুন। 

4) ইমেইল মার্কেটিং মেট্রিক্স

eCommerce metrics

ইমেইল - মার্কেটিং সাইট ব্যবহারকারী এবং অ-ভিজিটরদের মনোযোগ আকর্ষণ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ কৌশলগুলির মধ্যে একটি। অনলাইন ব্যবসার পুনরাবৃত্ত বিক্রয় চালানোর জন্য ইমেলগুলি অন্যতম শক্তিশালী হাতিয়ার। 

👉 আপনার ইমেল মার্কেটিং কৌশল মূল্যায়ন

ওয়েবসাইট ট্র্যাফিক বৃদ্ধির হারের মতো, একাধিক হার এবং বিশ্লেষণ রয়েছে যা আপনি ইমেলগুলি থেকে কতগুলি বিক্রয় এবং ব্যবহারকারী পাচ্ছেন তা মূল্যায়ন করতে ট্র্যাক করতে পারেন৷ এর মধ্যে নিম্নলিখিত ইকমার্স মেট্রিক্স অন্তর্ভুক্ত রয়েছে: 

🎯 ইমেল সদস্যতা (অপ্ট-ইন) রেট:

ইমেল অপ্ট-ইন রেট আপনার WooCommerce স্টোর ব্যবহারকারীদের শতাংশকে বোঝায় যারা আপনার ইমেলগুলিতে সদস্যতা নিয়েছে৷ 

eCommerce metrics

🎯 ইমেল খোলার হার:

খোলা হার পরিমাপ করে কতজন গ্রাহক আপনার পাঠানো ইমেলটি পড়েছেন। এই মেট্রিকগুলি আপনার ইমেলের বিষয় লাইন এবং বিষয়বস্তুগুলি কতটা আকর্ষক তা বিশ্লেষণ করতে সহায়তা করে৷ 

🎯 ইমেল ক্লিক-থ্রু-রেট (CTR): 

এই মেট্রিক পরিমাপ করে কতজন ব্যবহারকারী আপনার ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করেছেন৷ এটি সাধারণত আপনার ইমেল প্রচারাভিযান কতটা ভাল করছে তা নির্ধারণ করতে পরিমাপ করা হয়। 

🎯 ইমেল আনসাবস্ক্রিপশন (অপ্ট-আউট) রেট: 

ইমেল অপ্ট-আউট রেট মূলত অপ্ট-ইন হারের বিপরীত - এটি একটি মেল পাওয়ার পর আপনার WooCommerce স্টোর ইমেলগুলিতে সদস্যতা ত্যাগ করেছেন এমন গ্রাহকদের শতাংশ নির্ধারণ করে৷ 

আপনি আপনার ইমেল মার্কেটিং রেট মূল্যায়ন করতে কিছু সহজ পদ্ধতি ব্যবহার করতে পারেন:

📊 ব্যবহার অন্তর্নির্মিত বিশ্লেষণ আপনার ইমেইল মার্কেটিং টুলে, যেমন MailChimp

📊 ব্যবহার করুন গুগল বিশ্লেষক দ্বারা একটি রূপান্তর লক্ষ্য সেট আপ আপনার অপ্ট-ইন এর "ধন্যবাদ" পৃষ্ঠা ট্র্যাক করতে। 

👉 ইমেল মার্কেটিং এর মাধ্যমে ব্যবহারকারীদের নিযুক্ত করুন

আপনার যদি সাইট ব্যবহারকারীদের একটি ইমেল তালিকা থাকে তবে আপনি সহজেই করতে পারেন তাদের খবর রাখুন সব ধরনের উন্নতি, আপডেট, এবং আপনার পণ্যের সর্বশেষ প্রকাশ এবং সেগুলিকে আপনার ব্যবসার সাথে যুক্ত রাখুন। তাছাড়া, আপনি তাদের অবহিত করতে পারেন বিশেষ ছাড় যা আপনার সাইটে আরো ব্যবহারকারীদের আনতে এবং বিক্রয় বাড়াতে নিশ্চিত। 

eCommerce metrics

আপনি আরও লিখে আপনার ইমেল বিপণন কৌশল উন্নত করতে পারেন আকর্ষক এবং নজরকাড়া বিষয় লাইন যা ব্যবহারকারীদের আপনার ইমেল খুলতে এবং পড়তে আগ্রহী করে। ইন্টারেক্টিভ কল-টু-অ্যাকশন বোতামগুলিও আপনার CTR বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। 

5) গড় অর্ডার মান (AOV)

দ্য গড় অর্ডার মান (AOV) মেট্রিক একক পরিদর্শনের সময় আপনার গ্রাহকরা আপনার পণ্য এবং পরিষেবাগুলিতে ব্যয় করা অর্থ বা মূল্যের পরিমাণ নির্ধারণ করতে সহায়তা করে। এটি নির্ধারণ করার ক্ষেত্রে এটি একটি অপরিহার্য মেট্রিক বিপণন কার্যকারিতা। এই বৈশিষ্ট্যটি সরাসরি আপনার সাইটের ব্যবহারকারীদের কাছ থেকে লাভের মোট পরিমাণের সাথে সম্পর্কিত।

👉 AOV মেট্রিক গণনা করুন

AOV মেট্রিক শিল্প থেকে শিল্পে পরিবর্তিত হতে পারে। গণনা করতে, আপনি এই সহজ সূত্র ব্যবহার করতে পারেন: 

eCommerce metrics

আমরা উপরে প্রদত্ত সূত্র থেকে দেখতে পাচ্ছি, গড় অর্ডার মান (AOV) দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে অর্জিত রাজস্বের অনুপাত এবং অর্ডারের মোট সংখ্যা. এটি বোঝার জন্য, ধরুন আগস্ট মাসে, আপনার অনলাইন স্টোরে মোট 1000টি অর্ডার করা হয়েছে। এবং সেই অর্ডারগুলির বিক্রয় থেকে, আপনি $21000 আয় করেছেন৷ 

এখানে,

মোট অর্ডার সংখ্যা = 1000 

মোট অর্জিত আয় = $21000

সুতরাং, রূপান্তর হার = ($21000/100)  = $210

আমরা বলতে পারি, আগস্ট মাসের গড় অর্ডার মান হল $210। 

eCommerce metrics

👉 আপনার ব্যবসা AOV উন্নত করুন

AOV বাড়ানোর উপায়গুলির মধ্যে রয়েছে:

📊 আরও আকর্ষণীয় ডিসকাউন্ট সহ বড়/বান্ডিল প্যাক অফার করুন;

📊 নিয়মিত ক্রয়ের সাথে অ্যাড-অন বা পরিষেবা বিক্রি করা;

📊 আরও গ্রাহকদের আকৃষ্ট করতে হোমপেজে আরও প্রাসঙ্গিক প্যাকেজ রাখুন;

📊 স্বতন্ত্র ক্রয়ের জন্য বিনামূল্যে বা ছাড়যুক্ত শিপিং অফার করুন। 

6) গ্রাহক অধিগ্রহণ খরচ (CAC)

আপনি যদি একজন গ্রাহক পেতে আপনার দোকানে যে ব্যক্তি ব্যয় করেন তার চেয়ে বেশি অর্থ ব্যয় করেন? এই ইকমার্স মেট্রিক, নামেও পরিচিত সিএসি, নির্ধারণ করতে সাহায্য করে গ্রাহক লাভের খরচ এবং সমস্ত ধরণের সম্পর্কিত বিক্রয় এবং বিপণন ব্যয় অন্তর্ভুক্ত করে। 

👉 আপনার গড় CAC নির্ধারণ করুন

আপনার ইকমার্স ব্যবসার গ্রাহক অধিগ্রহণ খরচ (CAC) মূলত মোট খরচ যা ব্যবসা প্রতিটি নতুন গ্রাহকের জন্য করে। CAC গণনা করার জন্য, আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার মোট ব্যয় (বিক্রয় এবং বিপণন খরচ) সেই সময়ের মধ্যে অর্জিত নতুন গ্রাহকদের মোট সংখ্যা দ্বারা ভাগ করেন। 

eCommerce metrics

ধরুন, যদি আপনার কোম্পানি আগস্ট মাসে $500 খরচ করে এবং 500 জন নতুন গ্রাহক অর্জন করে, আমরা দেখতে গণনা করতে পারি,

CAC = $500 / 500 গ্রাহক

         = $1 প্রতি গ্রাহক

অর্থ উৎপন্ন করার জন্য আপনার গ্রাহক অধিগ্রহণের খরচ আপনার ভোক্তার জীবনকালের মূল্যের চেয়ে কম হতে হবে। আপনার অধিগ্রহণ খরচ আদর্শভাবে আপনার থেকে কম হওয়া উচিত গড় অর্ডার মান (AOV), আপনাকে প্রতিটি নতুন গ্রাহকের কাছ থেকে লাভ করার অনুমতি দেয়।

👉 আপনার কোম্পানির CAC কম করুন

eCommerce metrics

একটি ইকমার্স ব্যবসার গ্রাহক অধিগ্রহণ খরচ উন্নত করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে এবং এর মধ্যে রয়েছে: 

📊 ওয়েবসাইট ট্রাফিক এবং রূপান্তর হার অপ্টিমাইজ করুন

📊 ব্যবহার করুন গ্রাহক প্রতিক্রিয়া এবং পর্যালোচনা তাদের অভিজ্ঞতা উন্নত করতে

📊 গ্রাহক হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে এমন ব্যবহারকারীদের উপর ফোকাস করার জন্য বিপণন কৌশলগুলি পরিকল্পনা করুন

7) কার্ট পরিত্যাগের হার (CAR)

দ্য কার্ট পরিত্যাগ হার (CAR) দর্শকদের সংখ্যা তুলনা করে যারা তাদের শপিং কার্টে আইটেম যোগ করেছে কিন্তু লেনদেন সম্পূর্ণ করেনি এমন দর্শকের সংখ্যার সাথে যারা কেনাকাটা সম্পূর্ণ করেছে।

👉 আপনার পরিত্যাগ হার মূল্যায়ন

আপনি সহজেই এই নির্দিষ্ট ইকমার্স ব্যবসা, CAR পরিমাপ এবং মূল্যায়ন করতে নীচে দেওয়া সূত্রটি ব্যবহার করতে পারেন।

eCommerce metrics

গবেষণা দেখায় যে গড় পরিত্যাগের হার প্রায় 68%. যদি আপনার CAR একই রকম বা বেশি হয়, তাহলে আপনাকে অবিলম্বে সংখ্যা কমানোর উপায় বিবেচনা করতে হবে, যেমন আপনার উন্নতি করা চেকআউট কৌশল

👉 আপনার গ্রাহকদের ক্রয় করতে রাজি করান

আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের তাদের কেনাকাটা সম্পূর্ণ করতে এবং অর্থপ্রদানকারী গ্রাহক হওয়ার জন্য প্ররোচিত করার অনেক উপায় রয়েছে। আপনি আপনার অনলাইন স্টোর কৌশলে আনতে পারেন এমন কিছু সবচেয়ে কার্যকর পরিবর্তন হল: 

📊 আপনার চেকআউট প্রক্রিয়া সহজ করুন

📊 কেনাকাটার খরচ কমিয়ে দিন

📊 কার্ট পরিত্যাগ অনুস্মারক ইমেল পাঠান 

8) গ্রাহক হার রিটার্ন

আপনার গ্রাহকদের অনুপাত যারা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কমপক্ষে দুটি কেনাকাটা করেছে তাকে বলা হয় রিটার্ন গ্রাহকের হার. এই মেট্রিকটি আপনার গ্রাহকের অভিজ্ঞতা এবং তাদের প্রতি আপনার পরিষেবাগুলির একটি পরিমাপও৷ অতএব, এটি একটি স্পষ্ট ইঙ্গিত যে আপনি কোন পণ্য বা পরিষেবাগুলিকে উন্নত করতে হবে এবং কোনটি সমস্যা সৃষ্টি করছে৷ 

👉 আপনার রিটার্ন গ্রাহক হার কাজ

গ্রাহক হার রিটার্ন মোট সংখ্যা খুঁজে বের করে নির্ধারিত হয় যে গ্রাহকরা আগে কিনেছেন তাদের শতকরা হিসাবে মোট গ্রাহক সংখ্যা। আপনার রিটার্ন গ্রাহকের হার বের করা সহজ। আপনাকে শুধু আপনার ইকমার্স ব্যবসার গ্রাহকদের এবং যারা আপনার ডাটাবেস থেকে একাধিক কেনাকাটা করেছে তাদের ট্র্যাক রাখতে হবে। 

👉 আপনার গ্রাহকদের আবার ক্রয় করতে উত্সাহিত করুন৷

📊 আপনার গ্রাহকরা পেতে নিশ্চিত করুন সেরা ব্যবহারকারীর অভিজ্ঞতা. আপনি ক্রয় পদ্ধতি সহজ করতে পারেন, প্রত্যাশিত সময়ে পণ্য এবং পরিষেবা সরবরাহ করতে পারেন, ডিসকাউন্ট প্রদান করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। 

📊 আপনার বিপণন প্রচারাভিযানে ভাল বিনিয়োগ করুন এবং আপনার গ্রাহকদের আপনার কোম্পানিতে নিযুক্ত রাখা নিশ্চিত করুন। 

📊 বাস্তবায়ন করুন গ্রাহক আনুগত্য প্রোগ্রাম, এবং তাদের পুরষ্কার এবং ডিসকাউন্ট রিডিম করতে ফিরে আসতে উত্সাহিত করুন। 

📊 আপনার গ্রাহক সেবা কৌশল উন্নত. 

9) নেট প্রমোটার স্কোর (NPS)

আপনি যদি আপনার ইকমার্স ব্যবসার জন্য মন্থন কমাতে চান তবে আপনাকে আপনার গ্রাহকের ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার দিকে মনোনিবেশ করতে হবে। আপনি সহজেই আপনার দোকানের গ্রাহকের আনুগত্য এবং মন্থন হারের উপর নজর রেখে মূল্যায়ন করতে পারেন নেট প্রমোটার স্কোর (NPS) মেট্রিক্স এটিকে সাধারণত সবচেয়ে গুরুত্বপূর্ণ ইকমার্স মেট্রিক হিসাবে বিবেচনা করা হয় যা যেকোনো ব্যবসার তাদের ব্যবসা বৃদ্ধির জন্য ট্র্যাক করা উচিত।

eCommerce metrics

NPS পরিমাপ করে যে আপনার কতজন গ্রাহক ইচ্ছুক আপনার পণ্য সুপারিশ (প্রচার) এবং অন্যদের পরিষেবা। এটি ব্যবহারকারীদের ব্র্যান্ডের আনুগত্য এবং সন্তুষ্টির একটি প্রত্যক্ষ অন্তর্দৃষ্টি। 

NPS মূল্যায়ন করতে, একটি সমীক্ষা তৈরি করুন এবং আপনার গ্রাহকদের জিজ্ঞাসা করুন যে তারা তাদের বন্ধু এবং পরিবারের কাছে আপনার কোম্পানির পণ্যগুলি সুপারিশ করতে কতটা ইচ্ছুক। তাদের উত্তর দিতে বলা বা 0 থেকে 10 স্কেলে রেটিং দেওয়া একটি ভাল ধারণা। তারপর, আপনার সমীক্ষার ফলাফল নিন এবং আপনার ক্লায়েন্টদের তিনটি বিভাগে আলাদা করুন: 

🎯প্রবর্তক:

আপনার ব্যবসার প্রবর্তক তারাই যারা আপনার ব্যবসাকে দেয় স্কোর 9-10. এই বিশ্বস্ত গ্রাহকরা সাধারণত খুব সন্তুষ্ট এবং আনন্দের সাথে অন্যদের কাছে আপনার পণ্য প্রচার করবে। 

🎯প্যাসিভ: 

এই হল সন্তুষ্ট গ্রাহক যারা অন্যদের আপনার দোকানে যেতে বা কিনতে উৎসাহিত করতে যথেষ্ট উৎসাহী নন। তারা একটি দিয়ে আপনার ইকমার্স ব্যবসাকে উচ্চ স্কোর করবে রেটিং 7-8; তাদের আলাদা করুন এবং তাদের অভিজ্ঞতার উন্নতির দিকে মনোনিবেশ করুন এবং তাদের প্রোমোটারে রূপান্তর করুন। 

🎯 বিরোধিতাকারী:

ডেকোরেটর কোন গ্রাহক যারা রেট 6 বা নীচে. তারা সাধারণত আপনার দোকানে অসন্তুষ্ট হয় এবং মুখের একটি নেতিবাচক শব্দ প্রকাশ করতে পারে। 

কেন তাদের অভিজ্ঞতাগুলি অপ্রীতিকর ছিল এবং পরের বার আপনি কীভাবে তাদের কেনাকাটার অভিজ্ঞতা উন্নত করতে পারেন তা জিজ্ঞাসা করে তাদের উত্তরগুলি অনুসরণ করুন৷ 

👉 NPS দিয়ে গ্রাহকের আনুগত্য পরিমাপ করুন

এখন যেহেতু আপনি আপনার গ্রাহকদের তাদের সন্তুষ্টির মাত্রা অনুযায়ী বিভাগগুলিতে বিভক্ত করেছেন, নিম্নলিখিত সূত্রটি ব্যবহার করে NPS গণনা করুন: 

eCommerce metrics
এসপিজি কনসালটিং অনুসারে, গড় NPS মান হল 34.3; এই স্কোরের আশেপাশে যে কোনও কিছুর অর্থ হল আপনার ব্যবসা ভাল করছে কিন্তু এখনও উন্নতি করার জায়গা আছে। 0-এর নিচের যেকোনো কিছুর অর্থ হল আপনাকে আপনার ব্যবসার কৌশল পুনর্মূল্যায়ন করতে হবে এবং কিছু গুরুতর পরিবর্তন করতে হবে। অন্যদিকে, 70-এর উপরে যেকোনো মান মানে আপনার ই-কমার্স স্টোর সমৃদ্ধ হচ্ছে!

👉 আপনার প্রচারের জন্য আপনার গ্রাহকদের পান

আপনার এনপিএস উন্নত করার জন্য, আপনাকে প্রথমে বুঝতে হবে আপনার ব্যবসা কীভাবে গ্রাহকদের সাথে দাঁড়িয়েছে। আপনার কাছে কতজন প্রবর্তক, প্যাসিভ এবং বিরোধিতাকারী রয়েছে তা জানা এবং তাদের প্রতিক্রিয়ার একটি সমীক্ষা করা একটি ভাল প্রথম পদক্ষেপ। 

এখান থেকে, আপনি নিম্নলিখিত পদক্ষেপ নিতে পারেন: 

📊 কর ক ব্যাপক গ্রাহক যাত্রা ম্যাপিং ভোক্তাদের আচরণের একটি সম্পূর্ণ চিত্র পেতে এবং সমস্যার শিকড় খুঁজে পেতে। 

📊 একটি তৈরি করুন দক্ষ গ্রাহক-চালিত পরিকল্পনা ভ্রমণ ম্যাপিং এবং ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে। 

📊 একটি সমীক্ষা প্রণয়ন করুন এবং কোন কৌশল কাজ করছে এবং কোনটি নয় তা বোঝার জন্য প্রতিক্রিয়াগুলি সর্বাধিক করুন। 

📊 আপনার বিরোধিতাকারীদের চিহ্নিত করুন এবং শেষ পর্যন্ত তাদের আপনার ব্যবসার প্রবর্তক হিসাবে রূপান্তর করার ব্যবস্থা নিন। আপনি গুণাবলীর উন্নতি, মূল থেকে সমস্যাটি সরিয়ে, সঠিক বিপণন কৌশলের সাথে তাদের জড়িত করে এবং ক্রমাগত ব্র্যান্ডের মান সরবরাহ করে এটি সহজেই করতে পারেন।

📊 প্রবর্তক হওয়ার জন্য প্যাসিভকে চাপ দিন। এটি করার বিভিন্ন উপায় রয়েছে এবং সেরকম একটি পদ্ধতি হল ব্যবহার করা পর্যালোচনা পাঠাতে স্বয়ংক্রিয় ইমেল অনুস্মারক আপনার ভোক্তারা ক্রয় করার পর তাদের কাছে। এই ইমেল সতর্কতাগুলি আপনার ভোক্তাদের রিভিউ দেওয়ার জন্য এবং আপনার পণ্যের পৃষ্ঠাগুলিতে রেটিং দেওয়ার কথা মনে করিয়ে দেবে।

📊 আপনার প্রবর্তক কারা তা নির্ধারণ করুন এবং আপনার ব্যবসার প্রতি তাদের আনুগত্যের জন্য তাদের পুরস্কৃত করুন। আপনি ডিসকাউন্ট, বিশেষ কুপন কোড এবং বিক্রয় অফার করতে পারেন, অথবা তাদের আপনার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার জন্য জিজ্ঞাসা করতে বা উত্সাহিত করতে পারেন৷

9) সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেট

সবচেয়ে মৌলিক ইকমার্স মেট্রিকগুলির মধ্যে একটি যা আপনাকে অবশ্যই ট্র্যাক করতে হবে এবং একজন অনলাইন স্টোরের মালিক হিসাবে ক্রমাগত উন্নতি করার চেষ্টা করতে হবে সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেট. প্রতিটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের একটি মনোরম ব্র্যান্ড অভিজ্ঞতা এবং নতুন এবং সম্ভাব্য ভবিষ্যত গ্রাহকদের সাথে অর্থপূর্ণ মিথস্ক্রিয়া তৈরি করতে কার্যকলাপ এবং ব্যস্ততার প্রয়োজন। 

এটি প্রায়শই বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সামগ্রীর একক অংশের কর্মক্ষমতা পরিমাপ করতে ব্যবহৃত হয়, যেমন ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিঙ্কডইন, ইত্যাদি, পোস্টটি যত ইন্টারঅ্যাকশন পায় তার উপর ভিত্তি করে। কখনও কখনও, এটি একটি পরিমাপ হিসাবেও বিবেচিত হয় যে একটি বিপণন প্রচারাভিযান দর্শক এবং গ্রাহককে নিযুক্ত রাখতে কতটা ভাল। 

এই গুরুত্বপূর্ণ মেট্রিকটি বুঝতে সাহায্য করে যে এটি থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ নিযুক্ত ব্যবহারকারীরা একটি বৃহৎ সংখ্যক অনুসারীর তুলনায় যারা যোগাযোগ করে না। 

👉 সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেটগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করুন

eCommerce metrics
আপনার বাগদান হার একটি মানের সত্যিকারের উপস্থাপনা আপনার বিষয়বস্তু এবং আপনার গ্রাহকরা আপনার অনলাইন ব্যবসা থেকে কী আশা করে তা কল্পনা করতে সাহায্য করে। অতএব, আপনার WooCommerce ব্যবসার সাফল্য পরিমাপ করার জন্য ভাল সামাজিক মিডিয়া বিশ্লেষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই দিন, আছে অনলাইনে বেশ কিছু বিশ্লেষণ টুল বিভিন্ন প্ল্যাটফর্মের সোশ্যাল মিডিয়া ব্যস্ততার হার পরিমাপ করতে আপনাকে সাহায্য করতে। যাইহোক, আপনি গণনার জন্য নীচে দেওয়া সূত্রটিও ব্যবহার করতে পারেন। 

eCommerce metrics

যাইহোক, সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেট পরিমাপ করার জন্য আমরা এই টুলস এবং সমীকরণগুলির যেকোনো একটি ব্যবহার করার আগে, আমাদের বুঝতে হবে যে বিভিন্ন মিডিয়া প্ল্যাটফর্মের জন্য বিভিন্ন এনগেজমেন্ট পদ্ধতি রয়েছে।

Facebook-এ ব্যস্ততাকে লাইক, কমেন্ট এবং শেয়ারের মাধ্যমে উপস্থাপন করা হলেও এটি হল রিটুইট এবং উত্তরের সংখ্যা। যদি আপনার ব্যবসার নিজস্ব YouTube চ্যানেল থাকে, তাহলে প্রতিটি ভিডিও প্রাপ্ত মোট ভিউয়ের উপর ভিত্তি করে ব্যস্ততা পরিমাপ করা উচিত। 

অতএব, আপনাকে বুঝতে হবে আপনার দর্শকরা কী আশা করে এবং এই বিভিন্ন প্ল্যাটফর্মের উপর নির্ভর করে এবং সেই অনুযায়ী কাজ করে। 

👉 আপনার বাগদানের হার স্কাইরকেট

আপনার ব্যবসাকে বৃদ্ধি এবং সাফল্যের চূড়ান্ত উচ্চতায় নিয়ে যেতে, আপনাকে আপনার শ্রোতাদের বুঝতে হবে এবং ব্যস্ততা এবং মিথস্ক্রিয়া তৈরি করতে হবে। পৌঁছানোর জন্য ব্যস্ততার কোন সর্বোচ্চ সীমা নেই, এবং তাই আপনি আপনার পদ্ধতিগুলিকে ক্রমাগত পুনর্গঠন এবং উন্নতি করার সুযোগ পাবেন। 

আপনার ওয়েবসাইটের ব্যস্ততার হার উন্নত করার অসংখ্য উপায় রয়েছে। যদিও তাদের সকলকে তালিকাভুক্ত করা অসম্ভব, এখানে কয়েকটি কৌশল রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। 

📊 তাদের জানার জন্য আপনার দর্শকদের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করুন

📊 অনলাইনে আকর্ষণীয় এবং মূল্যবান সামগ্রী তৈরি করুন এবং শেয়ার করুন যা আপনার শ্রোতারা উপভোগ করবে

📊 বিশেষ ইমেল এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবহারকারীদের মনোযোগ ধরে রাখুন

📊 ইন্টারেক্টিভ বিষয়বস্তু শেয়ার করুন যা ব্যবহারকারীদের একটি কথোপকথন শুরু করতে এবং এটিকে প্রবাহিত রাখতে সাহায্য করবে

📊 খুঁটি, প্রশ্নোত্তর সেশন, প্রতিযোগিতা, উপহার এবং আরও অনেক কিছু দিয়ে সৃজনশীল হন

📊 অবিলম্বে আপনার দর্শকদের মনোযোগ আকর্ষণ করার জন্য আপনার বিষয়বস্তুকে দৃশ্যমান রাখুন

📊 সর্বদা আপনার প্রতিক্রিয়া দ্রুত এবং মজাদার রাখুন; ব্যবহারকারীরা তাদের প্রশ্নের দ্রুত উত্তর না পেলে আপনার পণ্যের প্রতি আগ্রহ হারাতে থাকে

📊 নিয়মিত এবং নিয়মিত বিরতিতে পোস্ট করুন যাতে ব্যবহারকারী কখনই আপনার বিষয়বস্তু মিস না করেন তা নিশ্চিত করতে - আপনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট এবং বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করতে SchedulePres-এর মতো সহায়ক ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করতে পারেন।

কত ঘন ঘন আপনার ইকমার্স মেট্রিক্স পরিমাপ করা উচিত?

আপনাকে কত ঘন ঘন একটি ইকমার্স মেট্রিক বিশ্লেষণ করতে হবে তা নির্ভর করে মেট্রিকের উপর এবং এটি কী উপস্থাপন করে। 

🗓️ সাপ্তাহিক: আপনার কোম্পানি ভালো অবস্থায় আছে কিনা তা যাচাই করতে সাপ্তাহিক ভিত্তিতে কিছু মেট্রিক্স পর্যবেক্ষণ করা উচিত। ওয়েবসাইট ট্রাফিক এবং সামাজিক মিডিয়া ব্যস্ততা সব উদাহরণ.

🗓️ দ্বি-সাপ্তাহিক পরিমাপগুলি বড় নমুনা আকারের মেট্রিক্সের জন্য আদর্শভাবে উপযুক্ত, কারণ তারা সপ্তাহ থেকে সপ্তাহের পরিবর্তনের দ্বারা কম প্রভাবিত হয়। গড় অর্ডার মান (AOV), প্রতি অধিগ্রহণের খরচ (CPA), এবং শপিং কার্ট পরিত্যাগ দ্বি-সাপ্তাহিক ইকমার্স মেট্রিক্সের উদাহরণ।

🗓️ মাসিক: কিছু ই-কমার্স মেট্রিক্স যেমন ইমেল মার্কেটিং সম্পর্কিত বিষয়গুলিকে মাসিক পরিমাপ করা যেতে পারে কারণ সেগুলি ওয়েবসাইট ট্র্যাফিক নম্বর এবং আপনার নিজস্ব বিপণন কৌশলগুলির উপর নির্ভর করে৷ 

🗓️ ত্রৈমাসিক: অন্যান্য ইকমার্স মেট্রিক্স ত্রৈমাসিক বা বার্ষিক দেখা যেতে পারে। এগুলি সবচেয়ে কৌশলগত এবং সাধারণত আপনার ব্যবসার সামগ্রিক অবস্থা এবং বৃদ্ধি পরিমাপ করতে ব্যবহৃত হয়। 

আপনার ব্যবসা বাড়াতে অনায়াসে আপনার ইকমার্স মেট্রিক্স পরিমাপ করুন

eCommerce metrics

বেশ কিছু আছে ইকমার্স মেট্রিক্স আপনি আপনার গ্রাহকদের এবং ব্যবসার অগ্রগতি বোঝার জন্য ট্র্যাক করতে পারেন, কিন্তু উপরে উল্লিখিত বিষয়গুলিই গুরুত্বপূর্ণ। সাফল্যে পৌঁছানোর লক্ষ্যে যে কোনও দোকান তাদের উপর ফোকাস করা উচিত। আপনি যদি এই শীর্ষস্থানীয় মেট্রিকগুলি বিশ্লেষণ করেন এবং সেগুলিকে উন্নত করার জন্য সঠিক পরিমাপ গ্রহণ করেন, তাহলে আপনার ব্যবসা তার সর্বোত্তম কার্য সম্পাদন করবে তা নিশ্চিত৷ 

আমরা আশা করি আপনি আমাদের তালিকাটি আপনার অনলাইন ব্যবসা বৃদ্ধিতে সহায়ক হবেন। আপনি যদি উপরে তালিকাভুক্ত যেকোন পদ্ধতি চেষ্টা করে থাকেন, তাহলে নিচে মন্তব্য করে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের জানান; আমরা আপনার কাছ থেকে শুনতে চাই! এই মত আপনার অনলাইন ব্যবসা সম্পর্কে আরো মূল্যবান তথ্য জানতে, আমাদের ব্লগে সাবস্ক্রাইব করুন. আপনিও আমাদের সাথে যোগ দিতে পারেন বন্ধুত্বপূর্ণ ফেসবুক সম্প্রদায় আমাদের সর্বশেষ আপডেট সম্পর্কে জানতে.

Picture of Tasnia

তাসনিয়া

এই গল্পটি শেয়ার করুন